করোনা কি? এর লক্ষন কি? করোনার জন্যে করনীয় কি?

করোনার জন্যে করনীয় কি বা এর ছড়ায় কেমন? যত ভাইরাস আছে তার মধ্যে এটি ছড়ানোর হার বেশি, এটি মুখ,নাক, চোখ দিয়ে প্রবেশ করে, রোগীর শরীরে ৭, ১৪ দিন থাকবে।কারো সামান্য প্যারাসিটামলে এমনিতে ৭ থেকে ১৪ দিনে ভালো হবে কারো, ফুসফুসে আক্রমণ করলে অনেক কিছুতেই কাজ হবে না ।

করোনা কি?

করোনার জন্যে করনীয় কি এটা একটা ভাইরাস কিন্তু দূবল ও আকারে বড় । যার শরীরে অ্যান্টিবডি ভালো ইহা কিছু করবে না,আর যার রোগ ব্যাধী আছে বা বয়স ৫০+ তার ফুসফুস শেষ করবে। এর লক্ষন কি? জ্বর, সর্দি, কাশি, তিতা লাগে,ক্ষুধামন্দা, গলা ব্যাথা এসব সাধারন, সর্বশেষ ফুসফুসে আক্রমণ এটা মারাত্মক অবস্থা সৃষ্টি করে।

করোনার জন্যে করনীয় কি ?

যত ভাইরাস আছে তার মধ্যে এটি ছড়ানোর হার বেশি, এটি মুখ,নাক, চোখ দিয়ে প্রবেশ করে। রোগীর শরীরে ৭ ১৪ দিন থাকবে। কারো সামান্য প্যারাসিটামলে এমনিতে ৭ থেকে ১৪ দিনে ভালো হবে কারো, ফুসফুসে আক্রমণ করলে অনেক কিছুতেই কাজ হবে না।

এখন শিক্ষিত কিছু চামাদের উদাহরণ দিব

আমার বাবা গত ৫-৬ তারিখ জ্বরে ভুগছে, প্রথম দিন হতে তাকে আমরা বাড়িতে আইসোলেশন রাখছি। যখন সামান্য কিছু পারলাম না, ডাক্তারের পরার্মশ নিয়ে তাকে ৯ তারিখে মেডিকেলে ভর্তি করায় ১০ তারিখে টেস্ট করায়, প্রথম দিন হতে তাকে মাস্ক ও হ্যান্ড সেনিটারাইজার ব্যবহার করছি। আর মেডিকেল এ প্রথম দিন হতে স্বাস্হ্যবিধি মেনে তার কভিড-১৯ এর চিকিৎসা করছি এবং আমি অনেক ডাক্তার সার্জন , স্পেশালিস্ট এর সাথে কথা বলছি। এরপর তাকে মেডিকেল হতে সদর মেডিকেলে ট্রান্সফার করে।আলহামদুলিল্লাহ সে এখন অনেক ভালো আছে। হয়ত খুব দ্রুত নেগেটিভ হয়ে বাড়ি ফিরে আসবে।

এখন পাবলিক সেন্টিমেন আজ সহ্য না করতে পেরে কিছু চামাদের কথা বলব।

আমার বাবার কভিড-১৯ হয়েছে, ওদের বাড়ি ১৪ দিন লকডাউন কর।

উত্তর ঃঃ ভাই বা অমুক, বাবা হাসপাতালে প্রায় ৮-৯ দিন হচ্ছে, তাহলে এখনও কি আমার বাড়িতে ভাইরাস আছে। ( আসলে পাগল) তাছাড়া ব্যাপারটি আমি লুকাইনি, কারন এখন অনেকেরই আমার বাবার আগে দেখছি জ্বরে ৭-১০ দিন ভুগছে আমার ধারনা টেস্ট করালে পজিটিভ আসবে। আচ্ছা যে ব্যক্তি এসব বলেছে সে কি করোনা পুরুপুরি প্রতিরোধ বা প্রতিকার করতে পারবে কি?

সে কি পারবে, একটা রুমে, একটা বালিশে, একটা নিজস্ব ওয়াশরুমে বউ ছাড়া এভাবে অনেকদিন পার করতে। আরে ভাই এসব কেউ পারবে না, সব কিছু সবাই করবে কিন্তু স্বাস্থ্যবিধি মেনে, আমি ব্যাপারটা প্রকাশ করছি যেন সবাই বাহিরে গেলে মাস্ক ও হ্যান্ড স্যানিটারাইজার ব্যবহার করে।

করোনা ভাইরাস এর ওষুধ কি কি ? এবং গুরুত্বপূর্ণ বিষয়

বাবা উল্টো কিছু শিক্ষিত চামার মূর্খের কথা শুনলে হাসি পায়। আরে ভাই এতই যদি ভয় করিস, বাজারে মাস্ক ছাড়া ঘুরে বেড়াস। তোরা চামার চামারই থাকবি, আরে তোরা ডাবল বা ট্রিপল মাস্ক ব্যবহার করে, সবসময় হ্যান্ড সেনিটারাইড করে তীব্র করোনা রোগীর পাশে বছরের পর বছর কাটাতে পারবি।

আল্লাহর রহমতে কিছুই হবে না। আরে চামাররা তোরা যে ভাবে বলিস তোদের বাপের হলে,তোরা বাপকে রেখে পালাবি। আর তোরা আসছিস স্বাস্থ্যবিধি আমাকে শেখাতে, লজ্জা তোদের জন্যে। এখনো বাহিরে গেলে মাস্ক পর নইলে নিরাপদ দুরুত্ব বজায় রাখ ও স্যানিটারাইজার কর। ভারতীয় ভ্যারিয়েন্ট আরো ভোগাবে। সর্তক থাকলে, স্বাস্থ্যবিধি মানলেও যে রোগ হবে না এমনটা নয়, আল্লাহ যারে দিবে তা দিবে।

করোনার জন্যে করনীয় কি স্বাস্থ‍্য সচেতন ও নিরোগ থাকতে স্বাস্থ‍্য তথ‍্য জেনে ও তা মেনে চলুন।সুস্থ ও সুন্দর জীবন যাপন করুন। করণা বিষয়ক সকল তথ‍্য ও পুষ্টিতথ‍্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।

নতুন নতুন মোবাইল এর আপডেট পেতে ভিজিট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *