আমরা কি COVID-19 এর প্রতিকার পাব?

COVID-19 মহামারী মোকাবেলায় কার্যকর ওষুধ সন্ধান করা বিশ্বজুড়ে চিকিত্সা গবেষকদের জন্য শীর্ষ লক্ষ্য। আমরা ইতিমধ্যে বেশ কয়েকটি কার্যকর টিকা তৈরি করেছি, তবে এর প্রতিকার এখনও পাওয়া যায়নি। কেন এই এত কঠিন?

এখনও অবধি, চিকিত্সকরা ড্রাগগুলি ব্যবহার করেছেন যা ইতিমধ্যে এইচআইভি, ইবোলা, সারস এবং ইনফ্লুয়েঞ্জার মতো অন্যান্য ভাইরাল রোগের জন্য ব্যবহৃত হয়েছে। কখনও কখনও তারা সাহায্য করতে পারে, তবে তারা যে যুগান্তকারী চিকিত্সা বিশেষজ্ঞরা আশা করছেন তা নয়। আমরা কী জানি যে কোনও ওষুধ কতটা ভাল কাজ করে তা এটি পরিচালিত হওয়ার পরে সর্বোপরি নির্ভর করে।

পাঁচটি COVID-19 রোগীর মধ্যে একজন এমন লক্ষণে ভোগেন যা তাদের প্রাথমিক সংক্রমণের বাইরেও অব্যাহত থাকে। ফুসফুস, হার্ট, মস্তিষ্ক বা মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্থ হতে পারে। এবং এটি এখনও সঠিকভাবে পরিষ্কার নয় যে কী কারণে দীর্ঘ COVID হয়, বা কোন চিকিত্সা প্রয়োজনীয়।

প্রাথমিক পর্যায়ে যখন ভাইরাস শরীরে প্রবেশ করে এবং বহুগুণ হয়। বা তার পরের ধাপে যখন দেহ প্রদাহ এবং প্রতিরোধ ক্ষমতা রোধ করে। বিশ্বজুড়ে হাসপাতালগুলি COVID-19 এর সাথে অভিজ্ঞতা অর্জন করছে।

এবং তারা এই আশায় ডেটা সংগ্রহ করছেন যে খুব শীঘ্রই একটি টিকা দিয়ে স্বাস্থ্যকর মানুষকে রক্ষা করার চেয়ে আরও বেশি কিছু করা সম্ভব হবে।

COVID-19 ভ্যাকসিনগুলি সম্পর্কে আমাদের স্বাস্থ্যের উপর তাদের প্রভাব সম্পর্কে অনেক কল্পকাহিনী রয়েছে, তবে অনেকে কী বিশ্বাস করবেন তা জানেন না। আমাদের ফ্যাক্ট চেক করে, এমআরএনএ ভ্যাকসিনগুলি সম্পর্কে আপনার কী কী জানা দরকার তা সন্ধান করুন – যেমন আমরা পৌরাণিক কাহিনীটি প্রকাশ করি এবং ঘটনাগুলি প্রকাশ করি।

নার্সরা শুরু থেকেই মহামারীর প্রথম সারিতে রয়েছে। অনেকে তাদের জীবন দিয়ে তাদের সেবার জন্য অর্থ প্রদান করেছিলেন। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুমান করেছে যে বিশ্বব্যাপী ১১৫,০০০ নার্স করোন ভাইরাস সংক্রমণে মারা গিয়েছেন। নার্সদের কঠোর পরিশ্রমের প্রাপ্য প্রশংসা কি দেওয়া হচ্ছে?

এখনও অনেকে আর্থিক সাধনার জন্য অপেক্ষা করছেন। এবং তারা আরও ভাল কাজের অবস্থার দাবি করছে। কীভাবে এমন হতে পারে যে মহামারীটির নায়করা এখনও স্বীকৃতির জন্য লড়াই করছেন?

করোনা ভাইরাস প্রতিরোধে কিছু অজানা তথ‍্য জেনে নেই।

করোনাভাইরাস নিরাময়ের এখনও নজরে নেই। তবে চিকিত্সকরা যেমন কোভিড -১৯ সম্পর্কে আরও শিখছেন, তারা তাদের রোগীদের চিকিত্সা সামঞ্জস্য করতে শুরু করেছেন – এবং টিকা দেওয়ার বাইরেও তাকান l

স্বাস্থ‍্য সচেতন ও নিরোগ থাকতে স্বাস্থ‍্য তথ‍্য জেনে ও তা মেনে চলুন।সুস্থ ও সুন্দর জীবন যাপন করুন। করণা বিষয়ক সকল তথ‍্য ও পুষ্টিতথ‍্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।

নতুন নতুন মোবাইল এর আপডেট পেতে ভিজিট করুন

One thought on “আমরা কি COVID-19 এর প্রতিকার পাব?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *