করোনা ভাইরাস প্রতিরোধে কিছু অজানা তথ‍্য জেনে নেই।

করোনা ভাইরাস প্রতিরোধে কিছু অজানা তথ‍্য,,যা বিশেষ ভাবে লক্ষণীয় ও করনীয় এই মুহুর্তে আমাদের জন‍্য-আসুন বিস্তারিত জেনে নেই।

১)করোনা ভাইরাস প্রতিরোধে আপনি হাত ধোঁয়ার সময় যে কল বা টেপ অথবা মগ ব্যবহার করছেন, তা অবশ্যই সাবান দিয়ে ভাল করে ধুয়ে তারপর হাত ধুয়ে নিন। যেন হাত ধোয়া শেষে টেপে বা কলের গায়ে কিংবা মগে লেগে থাকা ভাইরাসটি পুনরায় আপনার বা অন্যের কাছে সংক্রামিত না হতে পারে।

২) আপনি যে মাস্ক ও হ্যান্ড গ্লাবস ব্যবহার করছেন তা খোলার পরে আবার পুনরায় ব্যবহার করার সময় অবশ্যই নিশ্চিত হয়ে নিন যে সেটি ভাইরাস মুক্ত কিনা। প্রয়োজনে সম্ভব হলে মাস্ক ও হ্যান্ড গ্লাবস সাবান দিয়ে ধুয়ে নিন। কারন মাস্ক এবং গ্লাবস এর মাধ্যমেও ভাইরাস ছড়াতে পারে।

৩)অন্যের মাস্ক, হ্যান্ড গ্লাবস বা পোশাক পরিধান থেকে নিজেকে বিরত থাকুন।

৪) যেহুতু এখনও এই ভাইরাসটি উৎপত্তি ও ছড়ানো নিয়ে পরিষ্কার ও স্পষ্ট ভাবে কিছুই জানা যায় নি, সেহুতু পুকুরে গোসল করা থেকে বিরত থাকুন। এই ভাইরাস পানির মাধ্যমেও ছড়াতে পারে।কারণ একটি পুকুরে অনেক গোসল করে থাকে।

৫) শরীরের কোন জায়গায় ছোট খাট কোন কাটা, ছেরা ঘটলে, প্রাথমিক চিকিৎসা হিসেবে, প্রথমে ক্ষত স্থানটি সাবান দিয়ে ধুয়ে, প্রয়োজনীয় ANTISEPTIC ব্যবহার করুন।

৬) করোনার হাত থেকে নিজেকে বাঁচার জন্য সর্বোত্তম পদ্ধতি হল, বার বার সাবান দিয়ে হাত, মুখ, নখ ও পা পরিষ্কার করা।ক্ষার বিহীন সাবান ব্যবহার করে ভাইরাস নির্মূল সম্ভব নয়।এক্ষেত্রে ক্ষারযুক্ত সাবান ব‍্যবহার করুন।

৭) বাহির থেকে ঘরে এসেই কোন কিছু স্পর্শ না করে, আগে অবশ্যই নিজেকে জীবাণু মুক্ত করে নিন। এবং অবশ্যই আপনার পরিধেয় কাপড় সাবান দিয়ে ধুয়ে ফেলুন। বাহিরে ব্যবহৃত আপনার যে কোন জিনিষ যেমন- মোবাইল, ল্যাপটপ, মানিব্যাগ সেনিটাইজ করে নিন। হতে পারে, এর মাধ্যমেই আপনার ও আপনার আপনজনের কাছে ভাইরাস সংক্রামিত হয়ে যাবে।

করোনা ভাইরাস

৮) কাঁচা ফলমূল বা রান্না করা বিহীন খাবার সম্ভব হলে বেশী পানি দিয়ে কয়েকবার ভাল করে ধুয়ে নিন।

৯) বাসায় ছুটা কাজের লোক বা বাহিরের কাউকে প্রবেশ করানো থেকে বিরত থাকুন।

১০) মশার মাধ্যমে ভাইরাসটি ছড়ায় কিনা, নিশ্চিত ভাবে এখোনো কিছু বলা যাচ্ছে না,তাই মশা থেকে নিজে সতর্ক থাকুন।

১১) মশার মাধ্যমে ভাইরাসটি ছড়ায় কিনা, নিশ্চিত ভাবে এখোনো কিছু বলা যাচ্ছে না,তাই মশা থেকে নিজে সতর্ক থাকুন।

১২) পানি অবশ্যই ফুটিয়ে পান করুন।বেশি বেশি বিশুদ্ধ পানি পান করুন।

১৩) বাসায় বসে ব্যায়াম ও শারীরিক পরিশ্রমের কাজ করুন। তাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

১৪) যে সকল খাবার বা জিনিষ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়, যেমন সিগারেট বা ধূমপান, এই জাতীয় খাবার বা জিনিষ থেকে নিজেকে দূরে রাখুন।

১৫) এবং যে সকল খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, সম্ভব হলে তা শরীরের চাহিদা অনুপাতে, পরিমান মত গ্রহণ করুন।

১৬) আপনার নিজের কাছে যদি মনে হয় আপনি কোন ভাবে অসুস্থ হয়ে পড়েছেন, তবে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। অন‍্যদের থেকে এইসময়ে দূরত্ব বজায় রাখুন।

১৭) বাসা বা ব্যবসা প্রতিষ্ঠান সাবান পানি আর ব্লিসিন পাউডার দিয়ে জীবাণু মুক্ত রাখুন। ময়লা আবর্জনা নিরাপদ দূরত্বে রাখুন।

১৮) হাঁচি, কাশির সময় অন্যের কাছ থেকে দূরে থেকে হাতের কুনুই ও টিস্যু ব্যবহার করুন। এবং ব্যবহৃত টিস্যু নিরাপদ জায়গায় ফেলে, সাবান দিয়ে নিজেকে পরিষ্কার করে যথাসম্ভব জীবাণুমুক্ত করে ব‍্যবহার করুন। ১৯) বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা নিজে মেনে চলুন, অন্যকেও মানতে উৎসাহিত করুন।

১৯) আপনার আশে পাশের লোকদের সাথে ফোনের মাধ্যমে কথা বলে, খোঁজ খবর নিন। ভাল পরামর্শ দিন ও গ্রহন করুন।

২০) এই দুর্যোগে আপনার পরিবারের সকলকে সচেতন করুন।স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে চলুন।

২১) আমাদের দেশে সরকারের কতিপয় প্রশাসনিক উদাসীনতায় বেশীর ভাগ গন-পরিবহন গুলি নোংরা ও অস্বাস্থ্যকর । যা ভাইরাস, ব্যাকটেরিয়া বহন করে থাকে। তাই গন-পরিবহন এড়িয়ে চলুন। এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন। সবার থেকে কমপক্ষে ১ মিটার বা ৩ হাত দূরত্বে অবস্থান করুন।

২২) কাউকে সামাজিক দূরত্ব বজায় না রেখে চলতে দেখলে বা সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে না চলতে দেখলে, তাকে নিরাপদ দূরত্বে থেকে বুঝিয়ে সতর্ক করুন।

COVID-19 ক্ষেত্রে হোম কেয়ার টিপস |

স্বাস্থ‍্য সচেতন ও নিরোগ থাকতে স্বাস্থ‍্য তথ‍্য জেনে ও তা মেনে চলুন।সুস্থ ও সুন্দর জীবন যাপন করুন। করণা বিষয়ক সকল তথ‍্য ও পুষ্টিতথ‍্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।

নতুন নতুন মোবাইল এর আপডেট পেতে ভিজিট করুন

2 thoughts on “করোনা ভাইরাস প্রতিরোধে কিছু অজানা তথ‍্য জেনে নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *