COVID-19 ক্ষেত্রে হোম কেয়ার টিপস |

Dr. Sushila Kataria

হতে পারে আপনি বা আপনার প্রিয়জনরা কওভিড -১৯ সংক্রমণে ভুগছেন, এবং ভারত সরকার, স্বাস্থ্য মন্ত্রকের পরামর্শ ও পরামর্শের পরে হালকা লক্ষণগুলির কারণে বর্তমান সময়ে আপনাকে পরামর্শ দেওয়া হয়েছে, হালকা COVID সংক্রমণের রোগীরা ঘরে বসে পরিচালনা করতে পারবেন, শুধুমাত্র লক্ষণীয় নিয়ন্ত্রণের ওষুধ এবং সঠিক যত্ন সহ।


আমরা জানি যে COVID-19 70 থেকে 80% সংক্রমণ হালকা হবে, আপনি কয়েক দিনের মধ্যে কয়েক সপ্তাহের মধ্যে আরও ভাল হয়ে উঠবেন।আপনার ডাক্তার আপনাকে সেরা চিকিত্সা দেবেন, যা লক্ষণগুলির যত্ন নেবে এবং আপনাকে আরও দ্রুত উন্নতি করতে সহায়তা করবে। এখানে আমরা কয়েকটি অন্যান্য দিক সম্পর্কে কথা বলছি যা আপনার দ্রুত পুনরুদ্ধারকে বাড়িয়ে তুলবে।


প্রথম এবং সর্বাগ্রে হ’ল যথাযথ বিশ্রাম নিন তবে প্রতিদিনের রুটিন বজায় রাখুন। সময় মতো উঠুন, প্রতিদিন একবার বা দু’বার ঝরনা করুন। আপনার পোশাক প্রতিদিন পরিবর্তন করুন এবং ক্রিয়াকলাপের স্তর বজায় রাখুন।


আপনার ঘরে প্রতিদিন 10 থেকে 15 মিনিট, দুই থেকে তিনবার সরান। এটি আপনাকে হতাশাগ্রস্ত রাখবে, এটি আপনাকে সতেজ রাখবে। এছাড়াও এটি আপনার পায়ে রক্ত ​​সঞ্চালন চালিয়ে যাবে এবং গভীর শিরা থ্রোম্বোসিসের সম্ভাবনা রোধ করবে যা দীর্ঘায়িত বিশ্রামের কারণে ঘটতে পারে।

আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হ’ল ডায়েট। ডায়েটে হজম করা সহজ হওয়া উচিত তবে প্রয়োজনীয় প্রয়োজনীয় পুষ্টি থাকা উচিত, তরল এবং পানির গুরুত্বকে অতিরিক্ত বিবেচনা করা যায় না ডায়েটে প্রায় তিন থেকে চার লিটার তরল, গরম জল, চা, কফি, দুধ ইত্যাদি থাকতে পারে, আপনার উচিত সিরিয়াল, প্রোটিন এবং ফলের মতো সমস্ত পুষ্টি উপাদান রয়েছে।

ভিটামিন সি সমৃদ্ধ ফল, যেমন সমস্ত সাইট্রিক ফল এবং মৌসুমী ফলগুলি আপনার পুনরুদ্ধারের জন্য খুব সহায়ক হবে।
এছাড়াও, আপনার পুষ্টিকর খাদ্যের প্রয়োজনীয়তার পরিপূরক হিসাবে আপনার অনাক্রম্যতা বাড়াতে আপনার ডায়েটে হলুদ, আদা মধু গিলয় এই জিনিসগুলি রাখতে পারেন।


COVID 19 সংক্রমণের সময়। প্রধান অঙ্গ যা হ্রাস পায় তা হ’ল আপনার ফুসফুস, যাতে আপনার ফুসফুসগুলি ভাল আকারে রাখে। আপনি দুটি জিনিস করতে পারেন। একটি হ’ল পেটে শুয়ে থাকা আপনার পেটের উপর শুয়ে থাকার চেষ্টা করুন আপনার বুকের পিছনে, আপনার ফুসফুসগুলি উন্নত হবে এবং খুলবে, এগুলি দীর্ঘতম লাইনের বেশিরভাগ অংশ, তাই এটি অক্সিজেনেশনের উন্নতি করবে।

তাই বিশ্রামের সময়, কিছু বালিশ নীচে রাখুন। নিজেকে আরামদায়ক করুন এবং আপনার পেটের উপর শুয়ে থাকুন। তবে সাবধান, আপনি খাবার খাওয়ার সাথে সাথে এটি করবেন না। দ্বিতীয়ত, কিছু গভীর শ্বাস প্রশ্বাসের মাধ্যমে যা স্পাইরো মিটারের সাহায্যে করা যেতে পারে।


বা আপনি জন্মদিনের স্বাভাবিক বেলুনগুলি বন্ধ করতে, ভাল তিনটি শ্বাস নিতে বেলুনগুলিতে ঝাঁকুন এবং এটি কিছু সময়ের জন্য ধরে রাখতে পারেন, এবং তারপরে আপনি শ্বাস ছাড়তে শ্বাস ছাড়তে পারবেন খুব ধীরে ধীরে, এটি আপনার ফুসফুসগুলি ভাল অবস্থায় রাখবে এবং ফাংশন, এবং এটি অক্সিজেনের উন্নতি করবে, কোভিড 19 সংক্রমণের কারণে, আপনার গলা চুলকানি, বিরক্তিকর এবং কখনও কখনও ব্যথা উপশম করতে এবং জ্বালা উন্নত করতে এবং আপনার চিন্তার ক্ষরণগুলিতে ভাইরাল লোড হ্রাস করতে পারে feel
আপনার খাবার খাওয়ার পরে তিনবার দিনে বাগান করা খুব গুরুত্বপূর্ণ। সুতরাং আপনি সাধারণ নোনতা জলের সাথে গার্গল করতে পারেন, বা আপনি মেকআপ রিটার্ডিং সলিউশন পেতে পারেন বুটাদিন একটি ভাল এন্টিসেপটিক, পাশাপাশি এটি একটি ভাল অ্যান্টিভাইরাল ওষুধ। একের সমাধান দুটি করে রাখুন, তিনটি মিশ্রণ তেতো হয়ে যায় এবং হালকা গরম জল ভালভাবে উপভোগ করে ble এক মিনিট, পর্যবেক্ষণ করে, এবং তারপরে 15 থেকে 20 মিনিটের জন্য খাওয়া-দাওয়া করবেন না, এটি আপনার গলা প্রশমিত করবে, ভাইরাল লোড হ্রাস করবে এবং দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করবে। মানসিক স্বাস্থ্য তাত্ক্ষণিক পুনরুদ্ধারের জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ এবং COVID-19 সংক্রমণ। আতঙ্কিত হবেন না দয়া করে। এটি সবচেয়ে খারাপ আপনি খুব ইতিবাচক থাকতে পারেন, নেতিবাচকতা থেকে দূরে থাকতে পারেন, টেলিভিশনে খুব বেশি নেতিবাচক সংবাদ দেখতে না পারেন, বরং ভাল বই পড়া বিশ্রামে আপনার সময়কে বিনিয়োগ করতে পারেন, ভাল সংগীত শুনতে পারেন। এবং যদি সময় অনুমতি দেয় তবে আপনার বন্ধুর সাথে সংযুক্ত হন

রুক্ষ ফোন এবং ভিডিও চ্যাট। আপনার চারপাশে ইতিবাচকতা বজায় রাখুন, একেবারেই আতঙ্কিত হবেন না। এটি আপনার দ্রুত পুনরুদ্ধারে খুব সাহায্য করবে। আপনি যখন বাড়িতে নিজেকে দেখাশোনা করছেন, আপনার কয়েকটি ধরণের সরঞ্জামের প্রয়োজন, একটি হল সরঞ্জামের একটি ছোট টুকরা যা ডাল অক্সিমিটার বলে। এটি আপনার রক্তে আপনার নাড়ির হার এবং অক্সিজেন পরিমাপ করতে ব্যবহৃত হয়। থার্মোমিটার এটি একটি ইনফ্রারেড থার্মোমিটার তবে কোনও প্রচলিত থার্মোমিটার এবং কোনও রক্তচাপ যন্ত্রপাতি থাকলে তা ব্যবহার করতে পারেন।


আপনার উপসর্গগুলির পাশাপাশি আপনার তাপমাত্রা এবং অক্সিজেন স্যাচুরেশনের একটি রেকর্ড রাখুন, দিনে কমপক্ষে দুই থেকে তিনবার। বর্তমান সময়ে বাড়িতে আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়া ডাক্তার এবং নার্সরা এ থেকে উপকৃত হবে এবং এটি তাদের আপনার স্বাস্থ্যের বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

চকচকে ত্বকের জন্য ৭ টিপস

visit WHO for covid19


আমি নাড়ির অক্সিমিটারের উপর কিছুটা বিশদভাবে বলতে চাই। আঙ্গুলগুলিতে কোনও পেরেক পেইন্ট হওয়া উচিত নয় এবং নখগুলি ভাঙ্গা উচিত নয়। ডাল অক্সিমিটারের ঠিক ঠিক মতো ফিট করে এমন একটি আঙুল ব্যবহার করুন, না খুব বড় বা না খুব কম নয়, আপনি সেই অনুযায়ী ব্যবহার করতে পারেন।


সুতরাং আপনাকে কেবল আপনার আঙুলটি ডাল অক্সিমিটারের মধ্যে সুন্দরভাবে রাখতে হবে এবং তারপরে কেবল এটি চালু করুন।
স্থির রাখুন। এটি দৃ surface় পৃষ্ঠের উপরে রাখুন, হাতটি ভ্রমণ করা উচিত নয় এবং স্থিতিশীল হওয়ার জন্য কয়েক সেকেন্ড দিন। একবার আপনি একটি ভাল ডাল ফর্মটি দেখতে পান, তারপরে আপনি পঠনটি রেকর্ড করুন, প্রাথমিক পাঠগুলি নয়। সুতরাং একবার অক্সিজেনের স্যাচুরেশন স্থিতিশীল হয়ে যায়, যা আপনি যা পরীক্ষা করে দেখেন। আপনি বাড়িতে নিজেকে দেখাশোনা করার সময় কয়েকটি সতর্কতা লক্ষণ রয়েছে।


সতর্কতা লক্ষণগুলি হ’ল তিন দিনের অতিক্রম করে উচ্চ-গ্রেডের ক্রমাগত জ্বর, অক্সিজেনের স্যাচুরেশন এখানে 95% এরও কম All
রক্তচাপ কম হচ্ছে। উপরের এক সিস্টোলিক রক্তচাপ 80 টিরও কম কম খেতে বা ডিহাইড্রেট অনুভব করতে সক্ষম নয় এবং তীব্র পেটে ব্যথা বা উপরের যে কোনও অবস্থাতে কোনও বিভ্রান্তিকর অবস্থার সময় খুব গা dark় বর্ণ ধারণ করে। দয়া করে অবিলম্বে আপনার চিকিত্সকের সাথে হাইপোক্লোরাইট সংযোগ করুন, এটি পৃষ্ঠতলগুলির জন্য খুব ভাল জীবাণুনাশক, আপনাকে যা করা উচিত নয় সেগুলি আপনার যত্ন নিন।


শুধুমাত্র চিকিত্সার কারণে এটি প্রয়োজনীয় না হলে আপনার ঘর এবং ঘর ত্যাগ করবেন না। আপনারা ডাক্তারের পরামর্শ না দিলে বাড়ি পৃথক করা বন্ধ করবেন না। আপনার টুথব্রাশ, টুথপেস্ট, তোয়ালে কাপড়ের বিছানার চাদর এবং বাসনপত্রগুলি ভাগ করবেন না, এই বাসনগুলি আপনার দ্বারা বা কারও দ্বারা গরম জলে গ্লোভস এবং মুখোশকা পরে পরিষ্কার করা যেতে পারে। প্রত্যেকে যত্ন নেয়, দৃ strong় থাকে এবং খুব শীঘ্রই ভাল হয়ে যায় ধন্যবাদ.

One thought on “COVID-19 ক্ষেত্রে হোম কেয়ার টিপস |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *